মেনু নির্বাচন করুন

রাজাপুর ইউনিয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান

১. রাজাপুর ডিগ্রী কলেজের বর্ননাঃ

১৯৯৬ সালে রাজাপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ঈদ পূণর্মিলনী অনুষ্ঠানে মত বিনিময় সভায় রাজাপুর কলেজ প্রতিষ্ঠার প্রস্তাব উত্থাপিত হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি অত্র এলাকার কৃতি সন্তান রাষ্ট্রায়াত্ব ব্যাংকের সাবেক ডি.এম.ডি. ও হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের সাবেক এম.ডি অত্র কলেজের প্রতিষ্ঠাতা জনাব আলহাজ মোঃ হেলাল উদ্দিন সাহেব কলেজ প্রতিষ্ঠার প্রস্তাব সানন্দে গ্রহণ করেন এবং সর্বাত্বক সহযোগিতার মাধ্যমে কলেজ প্রতিষ্ঠার অঙ্গিকার ব্যক্ত করেন। তৎপরবর্তীতে তৎকালীন সিরাজগঞ্জ নির্বাচনী এলাকা-৫ (বেলকুচি-চৌহালী) এর মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ মোঃ আব্দুল লতিফ বিশ্বাস (বতমানে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রী)-এর সার্বিক সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের স্বতস্ফুর্ত অংশগ্রহন, সমর্থন ও ‌অনুদানে সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলাস্থ রাজাপুর ইউনিয়নে ১৯৯৮ খ্রিষ্টাব্দে রাজাপুর ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা লাভ করে। আলোকিত রাজাপুর ইউনিয়ন গড়ার প্রয়াসে অত্র এলাকার সর্বস্তরের মানুষের অকুন্ঠ সাহায্য-সহযোগিতা ও আন্তরিকতায় কলেজ গভর্ণিং বডির বর্তমান সভাপতি জনাব আলহাজ মোঃ হেলাল উদ্দিন কলেজটি প্রতিষ্ঠা করেন।

 

২. সমেশপুর উচ্চ বিদ্যালয়ের বর্ননাঃ

সমেশপুর গ্রামের সকল মানুষের আর্থিক সহায়তায় ১৯৯৮ সালে সমেশপুর বাজার সংলগ্ন ৮১ শতাংশ জমির উপর সমেশপুর উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।০১/০৫/২০০৪ ইং সালে প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক শাখায় এম পি ও ভুক্ত হয়। প্রথম স্বীকৃতীর তারিখ ০১/০১/২০০২ ইং বর্তমান স্বীকৃতীর মেয়াদ ৩১/১২/২০১৩ ইং পযন্ত।

শিক্ষার হার বৃদ্ধিকল্পে এলাকাবাসি ১৯৯৮ইং সালে ‍বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। সমেশপুর এলাকায় কোন মাধ্যমিক বিদ্যালয় না থাকার কারনে অনেক ছেলে মেয়ে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হতো।শিক্ষার হার বৃদ্ধি ও ছেলে মেয়েদের উচ্চ শিক্ষিত করার জন্য এলাকা বাসী বিদ্যালয়টি স্থাপন করেন।

 

৩. রাজাপুর উচ্চ বিদ্যালয়ের বর্ননাঃ

রাজাপুর উচ্চ বিদ্যালয়টি একটি পুরাতন বিদ্যাপীঠ। অত্র বিদ্যালয়ে ২টি দো-তলা ভবন রহিয়াছে। বিদ্যালয়ের একটি বিশাল ছাত্র-ছাত্রীদের খেলার মাঠ রহিয়াছে। প্রতিষ্ঠানটি ১৯৪৭ সালে স্থাপিত হইয়াছে।


Share with :

Facebook Twitter